শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:৩৭ পূর্বাহ্ন
দৈনিক দেশ প্রতিদিন

দৈনিক দেশ প্রতিদিন

 

কামারখন্দে সুতা প্রসেসের কেমিক্যালের বর্জ্যের গন্ধে ব্যাপক হুমকিতে মানুষের জীবন

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৮ জুন, ২০২২
  • ১১৬ বার দেখেছে
আমিরুল ইসলাম, কামারখন্দ  প্রতিনিধি:
সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার তাঁতশিল্প সমৃদ্ধ ঝাউল ইউনিয়নের পাইকোশা এলাকায় সরকারি অনুমোদনবিহীন অপরিকল্পিত ভাবে গড়ে উঠেছে সুতা রং করার ডাইং হাউস। এ কারণে মিলের রং ও বিভিন্ন ক্ষতিকর কেমিক্যালের বর্জ্য ফেলা হচ্ছে আশপাশের খাল, বিল, পুকুর ও নদীর শাখাসহ আবাদি জমিতে। ফলে জনস্বাস্থ্যের ব্যাপক হুমকিতে রয়েছে। আবার অধিকাংশ ডাইং হাউস নেই পর্যাপ্ত পরিমাণে পানিনিষ্কাশন ব্যবস্থা।

স্থানীয় বাসিন্দারা জানান, ডাইং হাউসের প্রসেস মিলের কেমিক্যালের বর্জ্যের গন্ধে আশেপাশের মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে । দিনের বেলায় প্রসেস মিলের বর্জ্যের গন্ধ তেমন বোঝা না গেলেও সন্ধ্যার পর থেকে বাতাসে দুর্গন্ধ চারদিকে ছড়িয়ে পরে। সরকারী নিয়ম অনুযায়ী পানি নিষ্কাশনের জন্য ইটিপি প্লান ছাড়া ডাইং পরিচালনার ক্ষেত্রে কঠোর নিষেধাজ্ঞা থাকলেও প্রায় সবগুলো ডাইং হাউসে ইটিপি প্লান ছাড়াই পরিচালিত হচ্ছে।

সরজমিনে গিয়ে দেখা গেছে, বর্জ্যের দুর্গন্ধে পরিবেশ দূষিত হয়ে আশপাশের মানুষের বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। পাইকোশা বাজারে খালের পাড়ে মেসার্স মারুফ কালার ডাইং হাউজ, মেসার্স সরকার ট্রেডার্স এন্ড মার্চরাইজ এ ছাড়াও আরও বেশ কয়েকটি ড্রয়িং হাউস কোন প্রকার কাগজপত্র ছাড়াই চলছে এবং এসব কারখানার ক্ষতিকর বর্জ্য সরাসরি গিয়ে খালের পানিতে মিশে যাচ্ছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, প্রসের মিলের কেমিক্যাল রংয়ের পানি যদি টিউবওয়ালের পানির সঙ্গে মিশে যায়। আর সেই পানি যদি কোন মানুষ পান করে তাহলে চর্মরোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত হবেন। বিশেষ করে যদি গর্ভবতী মায়েরা পান করেন তাহলে, তারা বিকলঙ্গ ও প্রতিবন্ধী শিশু জন্ম দিতে পারেন।

উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত জানিয়েছেন, প্রসেস মিলের ক্ষতিকর কেমিক্যাল মিশ্রিত বর্জ্য গুলো কৃষিজমির মাটির গুণগত মান নষ্ট করে এছাড়াও ফসল উৎপাদন কমে আসে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মেরিনা সুলতানা বলেন, এসব ডাইং হাউজ পরিবেশের জন্য ক্ষতিকর এছাড়াও এর ফলে মানুষের শরীরে রোগ ব্যাধি সৃষ্টি হচ্ছে। বারবার নিষেধ করার পরেও যত্রতত্রভাবে যে সব কারখানা গড়ে উঠেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
দৈনিক দেশ টিভি

দেশ প্রতিদিন টিভি

নিয়োগ বিজ্ঞপ্তি

দৈনিক দেশ প্রতিদিন

দৈনিক দেশ প্রতিদিন

দৈনিক দেশ প্রতিদিন

দৈনিক দেশ প্রতিদিন

দৈনিক দেশ প্রতিদিন

দৈনিক দেশ প্রতিদিন

দৈনিক দেশ প্রতিদিন

দৈনিক দেশ প্রতিদিন